ভারত পাকিস্তানের যুদ্ধে বাংলাদেশ কার পক্ষে - OEBD | বিস্তারিত ভিতরে ভারত পাকিস্তানের যুদ্ধে বাংলাদেশ কার পক্ষে - OEBD | বিস্তারিত ভিতরে

ভারত পাকিস্তানের যুদ্ধে বাংলাদেশ কার পক্ষে

2118

ভারত পাকিস্তানের যুদ্ধে সবচেয়ে বেশি ক্ষতি হবে দক্ষিণ এশিয়ার দেশ গুলো। কারন অর্থনীতি দিক থেকে সবাই পরস্পর জড়িত।
পাক ভারত যুদ্ধে কার পক্ষে থাকবে বাংলাদেশের মানুষ ?

ভারতের পক্ষ থেকে পাকিস্তানে হামলার পাকিস্তানের পক্ষ থেকে পালটা হামলার টান টান উত্তেজনা বিরাজ করছে।যেকোন সময় বেধে যেতে পারে তৃতীয় বিশ্ব যুদ্ধ।
১৯৯৮ সালে তখন বাংলাদেশে ক্ষমতাসীন আওয়ামীলীগ সরকার ভারতের পক্ষে থাকার এবং সব রকম সাহায্য সহযোগিতা করার ঘোষণা দিয়েছিল।যদিও এবারের হামলার পর সরকারের পক্ষ থেকে কোন প্রকার মন্তব্য পাওয়া যায় নি।তবে সামাজিক মিডিয়ায় পাকিস্তানের পক্ষে অনেক মন্তব্য লক্ষ করা গেছে।
বিশেষ করে ফেসবুকে অনেকেই প্রকাশ্যে পাকিস্তানকে সমর্থন জানাচ্ছেন এবং ভারত বিরোধিতায় সরব হয়েছেন।কাশ্মীরের মানুষের প্রতি ভারতের বর্বর নির্যাতনের প্রতিবাদ করছেন বাংলাদেশী মুসলিমরা।
দেশের হিন্দু সমাজে এই বিপরীত চিত্র লক্ষ করা গেছে।হিন্দুদের মধ্য থেকে প্রায় সকলেই ভারতকে সমর্থন করছেন,এবং পাকিস্তান কে সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসেবে অভিহিত করেছেন।তাদের দৃষ্টিতে কাশ্মীরীরা বিচ্ছিন্যতাবাদী জঙ্গি।অনেকে এবার এর প্রতিবাদ জানিয়ে বলছেন কাশ্মীরীরা জঙ্গী কিংবা বিচ্ছিন্যতাবাদী হলে বাংলাদেশের মুক্তি যুদ্ধও প্রশ্ন বিদ্ধ হয়,কারন কাশ্মীরিরা বাংলাদেশের মুক্তিকামী মানুষের মতই স্বাধীনতাকামী।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *