আর্জেন্টিনার দিয়াগো ম্যারাডোনা ও লিওনেল মেসি হলেন ফুটবলের জাদুকর ও সৌন্দর্য্যোর প্রতীক। তবে আর্জেন্টাইন ইতিহাসে তারকা ক্রিকেটার কে? তা নিয়ে প্রায়ই বিতর্ক সৃষ্টি হয়। বাংলাদেশ ক্রিকেটার সাকিব আল হাসানও মেসির ভক্ত। আর মেসি যা করছে ম্যারাডোনা তা পারত না বলে মনে করেন সাকিব।

ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজের সাথে লাইভ আড্ডায় আসেন সাকিব। সেই সময় উপস্থাপক সাকিবের কাছ থেকে জানতে জান, ‘মেসি না ম্যারাডোনা?’ জবাবে, নিজের প্রিয় খেলোয়াড় মেসিকে বেছে নেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

এরপর এই দুই আর্জেন্টাইন ফুটবলার নিয়ে ব্যাখ্যা করতে গিয়ে সাকিব বলেন, “আমি মেসিকে দেখে বড় হয়েছি। ম্যারাডোনাকে কখনো খেলতে দেখিনি। অবশ্যই কিছু প্লাটফর্মে (ইউটিউব, ফেসবুক, টুইটার) তার খেলা দেখার সুযোগ আছে। তার অর্জন সমন্ধে জানা যায়। কিন্তু মেসি প্রতিদিন একই ক্ষুধা নিয়ে খেলে। আমি মনে করি না ম্যারাডোনা তা করতে পারত। এ কারণে মেসি আমার পছন্দের খেলোয়াড়।”

মেসি ক্লাব ক্যারিয়ারে সম্ভব-অসম্ভব প্রায় সবকিছুই জিতেছেন। ব্যালন ডি’অর পেয়েছেন ছয়বার। কিন্তু আর্জেন্টিনার আকাশি নীল-সাদা জার্সি গায়ে কিছুই করতে পারেননি। অন্যদিকে ১৯৮৬ বিশ্বকাপ জিতিয়ে আর্জেন্টাইন কিংবদন্তিদের তালিকায় উঠে গেছেন ম্যারাডোনা।

সেই যুগে ম্যারাডোনা এবং এই যুগে মেসি; এই দুজনকেই বহন করে যেতে হচ্ছে আর্জেন্টিনার ভার। মিল তো কেবল এই ভার বহনেই নয়। দুজনই যার যার প্রজন্মের সেরা ফুটবলার, দুজনই বাম পায়ের বিশ্বসেরা, দুজনই দশ নম্বর, দুজনই প্রকৃতিপ্রদত্ত প্রতিভা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here