এবার বুয়েটের শেরে বাংলা হলের প্রভোস্টের পদত্যাগ - OEBD | বিস্তারিত ভিতরে এবার বুয়েটের শেরে বাংলা হলের প্রভোস্টের পদত্যাগ - OEBD | বিস্তারিত ভিতরে

এবার বুয়েটের শেরে বাংলা হলের প্রভোস্টের পদত্যাগ

379

আবরার ফাহাদ হত্যাকাণ্ডের প্রতিবাদে ও বিচার দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শেরে বাংলা হলের প্রভোস্ট জাফর ইকবাল খান।

বুধবার তিনি পদত্যাগপত্র জমা দেন বলে নিশ্চিত করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক বুয়েটের কয়েকজন শিক্ষক। তারা জানান, অধ্যাপক জাফর ইকবাল খান তিন জায়গায় পদত্যাগপত্র জমা দিয়েছেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের ১০ দফা দাবির অন্যতম ছিল ১১ অক্টোবরের মধ্যে শেরেবাংলা হলের প্রভোস্টকে প্রত্যাহার করা। শিক্ষার্থীদের বেঁধে দেওয়া সময়সীমার আগেই পদ থেকে সরে দাঁড়ালেন জাফর ইকবাল খান।

এদিকে আজ বুধবার বুয়েটের শহীদ মিনারের পাশের রাস্তায় বিক্ষোভরত শিক্ষার্থীদের মাঝে এসে বুয়েট শিক্ষক সমিতির সভাপতি এ কে এম মাসুদ জানান, বর্তমান পরিস্থিতিতে বুয়েটে বিভিন্ন প্রশাসনিক কাজের পরিস্থিতি নেই। এখন যে ভর্তি পরীক্ষা হওয়ার কথা রয়েছে, তা স্থগিত করা হবে, না পরীক্ষা হবে, সে সিদ্ধান্ত একাডেমিক কাউন্সিলের বৈঠকে বসে নেবেন তাঁরা।

এর আগে শিক্ষক সমিতির এক জরুরি সভায় বিদ্যমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। সেই আলোচনার সিদ্ধান্তগুলো জানান তিনি।

এ সময় এ কে এম মাসুদ বলেন, আবরার ফাহাদ (২১) হত্যার ঘটনায় বুয়েট উপাচার্যের অদক্ষতা ও নির্লিপ্ততায় তাঁর পদত্যাগ দাবি করছে শিক্ষক সমিতি। তিনি বলেন, উপাচার্য যদি পদত্যাগ না করেন, তাহলে সরকারের কাছে দাবি, তাঁকে যেন অপসারণ করা হয়।

‘ইসলাম ধর্মের বদনাম করছেন নুসরাত’

কলকাতার জনপ্রিয় অভিনেত্রী ও সাংসদ নুসরাত জাহান এবার দুর্গাপূজায় মহাষ্টমীতে স্বামীর সঙ্গে পূজামণ্ডপে গিয়ে ঢাক বাজান এবং অঞ্জলি দেন। একজন মুসলিম হয়ে পূজায় অংশ নেয়ায় ভারতের দারুল উলুম দেওবন্দের পণ্ডিত মুফতি আসাদ কাশমী বলেছেন, ইসলামের বদনাম করছেন নুসরাত।

মুফতি আসাদ কাশমী বলেছেন, ‘এটা নতুন কিছু নয়। তিনি হিন্দু দেবতাকে পূজা দিচ্ছেন, যদিও মুসলিমদের প্রতি নির্দেশ আছে একমাত্র আল্লাহ ছাড়া আর কারো উপাসনা করা যাবে না। তাকে বলতে চাই যে এটা ইসলামে হারাম এবং তিনি হারাম কাজ করেছেন।’

মুফতি আসাদ কাশমী আরও বলেছেন, তিনি অন্য ধর্মের মানুষকে বিয়ে করেছেন। নুসরাতের উচিত ধর্ম এবং নাম বদলে ফেলা। কারণ, তার মতো মানুষের জন্য ইসলামে যায়গা নেই।

রবিবার শাড়ি, সিঁদুর এবং মঙ্গলসূত্র পরে স্বামী নিখিল জৈনের সঙ্গে দুর্গা পূজায় অংশ নিয়েছেন নুসরাত জাহান। মণ্ডপে চোখ বন্ধ রেখে হাতজোড় করে অঞ্জলির মন্ত্রপাঠ ও প্রার্থনা করেন নুসরাত। এরপর তিনি স্বামীর সঙ্গে ঢাক বাজান এবং নাচেন। এরপর সাংবাদিকদেরকে নুসরাত বলেন, তিনি বাঙ্গালিদের শান্তি এবং সমৃদ্ধির জন্য প্রার্থনা করেছে। এই উৎসবে অংশ নিতে তিনি পছন্দ করেন। সমালোচনা নিয়ে তিনি মাথা ঘামান না। ফাইনান্সিয়াল এক্সপ্রেস




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *